রবিবার, ৮ জানুয়ারী, ২০২৩

বাংলার লোকক্রীড়া - বরুনকুমার চক্রবর্তী

আমরা খেলা বলতে বুঝি অতি পরিচিত ফুটবল, হকি, ক্রিকেট, ব্যাডমিন্টন, ক্যারম, লুডো, ব্যাগাডুলি, ভলিবল, বাস্কেটবল, রাগবি আরও কত কি ৷ কিন্তু এসব খেলার প্রচার বৈদ্যুতিন মাধ্যম, সংবাদপত্র, সাময়িক পত্রের কারণে যতই হোক না কেন, এখনও গ্রাম বাংলার বিস্তীর্ণ অঞ্চলের মানুষ নানা খেলায় অংশ নিয়ে থাকে, যেগুলির অধিকাংশই আমাদের কাছে অপরিচিত রয়ে গেছে। কিংবা এগুলি খেলা নামে অভিহিত হবার যোগ্য কিনা সে বিষয়েও সংশয় জাগে। কিন্তু মনে রাখতে হবে এইসব একান্ত ভাবে দেশীয় খেলা বা আঞ্চলিক খেলাগুলির বিনোদন ক্ষমতা তথাকথিত পরিশীলিত খেলাগুলির তুলনায় এতটুকু কম নয়। বরং পরিশীলিত খেলা নানা কারণেই ব্যয়বহুল, এগুলিতে অংশগ্রহণের জন্য উপযুক্ত প্রশিক্ষকের অধীনে নিয়মিত প্রশিক্ষণ গ্রহণের প্রয়োজন। এসব খেলা সব সময় সকল স্থানে অনুষ্ঠিত হতে পারে না উপযুক্ত মাঠ বা ক্ষেত্রের অভাবে, উপযুক্ত সাজ সরঞ্জামের অপ্রতুলতার কারণে। কিন্তু আমাদের লৌকিক খেলাগুলি সেদিক থেকে অনেকখানি বাধা ও নিয়ম মুক্ত। লৌকিক খেলাগুলির বৈচিত্র্য আমাদের বিস্মিত করে। এগুলিতে স্রষ্টাদের কল্পনাশক্তির পরিচয়ে আমরা মুগ্ধ না হয়ে পারি না। সেই সঙ্গে লোকক্রীড়াগুলিতে শিশুদের অবদমিত আকাঙ্ক্ষা মুক্তির পথ পায়। আপাতভাবে যে খেলাগুলি অর্থহীন কিংবা নির্দোষ আনন্দদায়ক বলে মনে হয়, একটু সূক্ষ্ম ভাবে পর্যালোচনা করলে দেখা যাবে সেগুলি থেকে আমরা এমন তথ্য পাই যা আমাদের অতীত জীবন সম্পর্কে জানতে সাহায্য করে। লৌকিক ক্রীড়াগুলির অধিকাংশই জীবনের অনুকৃতি সম্বলিত ।





হার্ডকপি , স্ক্যান , এডিট : DSR 
১৩৩ পাতা , ১১ এম বি 


বইটি লোকসংস্কৃতি গবেষণা পরিষদ থেকে প্রকাশিত
প্রকাশকের ঠিকানা : জেমস লং সরণি , বেহালা 
কলকাতা : ৭০০০৩৪

বইটির পরিবেশক : পুস্তক বিপনী
২৭ বেনিয়াটোলা লেন , কলকাতা ৭০০০০৯

এটি লোকসংস্কৃতি গবেষণা গ্রন্থমেলার একাদশতম বই। স্বল্প পরিসররে এই বইতে বাংলার লোক ক্রীড়া সম্পর্কে নানা তথ্য ও ছবি দেওয়া হয়েছে। 
পাঠকের বইটি ভালো লাগলে অবশ্যই কিনতে অনুরোধ করা হচ্ছে। 

::: বইটি  ডাউনলোড করতে এখানে ক্লিক করুন :::




পি.ডি.এফ কখনোই একটি বইয়ের হার্ডকপির সমতুল্য হতে পারেনা। তাই সুযোগ থাকলে অবশ্যই বইটির হার্ডকপি কিনে পড়ুন। আলীসাহেব বলে গেছেন - বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন