শনিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৩

নদীয়া স্থাননাম - মোহিত রায়

 “বাংলার স্থাননামে যেমন যেমন বৈচিত্র্য আছে এমন আর কোন ভাষার এলাকায় দেখা যায় না’–একথা লিখেছেন মনীষী ভাষাবিদ, ড: সুকুমার সেন তাঁর 'বাংলা স্হাননাম' আকরগ্রহে। নদীয়া জেলার ক্ষেত্রেও একথা বলা যায়। প্রাজ্ঞ সংস্কৃতি-বিজ্ঞানী বিনয় ঘোষের সঙ্গী হিসাবে লেখক ১৯৬০-৭০ সালে সমগ্র নদীয়া জেলা নিবিড়ভাবে পর্যটন করেন এবং নদীয়ার স্থাননাম সহ সামাজিক- সাংস্কৃতিক জনইতিহাসের নানা তথ্য সংগ্রহ করেন। ১৯৭০ সালে লেখক এই গ্রন্থ রচনায় হাত দেন। নদীয়া জেলায় সে সময়ের ১৪ টি থানার প্রতিটি ব্লক ও তার প্রতিটি মৌজা ও গ্রামে দীর্ঘ অনুসন্ধান করেন। 

লেখকের সুদীর্ঘ ২৫ বছরের অনুসন্ধান ও ক্ষেত্রগবেষণার ফসল ১৯৮৫ সালে প্রকাশিত এই গ্রন্থ।



২০০ পাতা 
ফাইল সাইজ : ২৮.২  এম বি
 বইটি স্ক্যান করে দিয়েছেন সোমেন সরকার
এডিট : DSR.



বইটির প্রকাশক অমর-ভারতী। বর্তমানে বইটি পাওয়া যায়না। ২০২৩ বইমেলায় প্রকাশকের  সাথে কথা বলে জানা গেল এখন নতুন করে প্রকাশ করার সম্ভবনা নেই। সোমেন সরকার মহাশয় এই দুষ্প্রাপ্য বইটি আমাদের জন্য স্ক্যান করে দেওয়ায় আমরা তাঁর কাছে কৃতজ্ঞ।
নদীয়া জেলার উপর অমর-ভারতী থেকে মৃত্যুঞ্জয় মন্ডলের সম্পাদনায় বেশ কিছু বই প্রকাশিত হয়। আঞ্চলিক ইতিহাস গবেষক ও পাঠকদের কাছে সেই বইগুলো খুবই প্রয়োজনীয়। তাই আগ্রহীরা অবশ্যই বইগুলি সংগ্রহ করুন।

প্রকাশকের ঠিকানা 

৮সি ট্যামার লেন 
কলকাতা ৭০০ ০০৯





পি.ডি.এফ কখনোই একটি বইয়ের হার্ডকপির সমতুল্য হতে পারেনা। তাই সুযোগ থাকলে অবশ্যই বইটির হার্ডকপি কিনে পড়ুন। আলীসাহেব বলে গেছেন - বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন