শনিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২৩

স্মৃতিরঙ্গ - তপনমোহন চট্টোপাধ্যায়

 তপনমোহন চট্টোপাধ্যায়ের জন্ম ৩ ফেব্রুয়ারি ১৮৯৬ ।

শিক্ষা : শান্তিনিকেতনের ব্রহ্মচর্যাশ্রমে । এখান থেকে প্রবেশিকা, প্রেসিডেন্সি কলেজ থেকে বি. এ., কেমব্রিজ থেকে এম. এ. ও বিলাত থেকে ব্যারিস্টার হয়ে দেশে ফিরে কিছুদিন শান্তিনিকেতনের অধ্যাপক ছিলেন । ১৯৪০ সাল পর্যন্ত কলিকাতা হাইকোর্টে ব্যারিস্টারি করেন । পরে পিতার সলিসিটর ফার্মে যোগ দেন । দেশ স্বাধীন হওয়ার পর অ্যাডমিনিস্ট্রেটিভ জেনারেল এবং অফিসিয়াল ট্রাস্টি অব বেঙ্গল-এর কর্মভার (১৯৪০-৫০) গ্রহণ করেন। ১৯৫৮ সালে বিশ্বভারতীর উপাচার্য হন। এ ছাড়াও বিশ্বভারতীর সঙ্গে নানাভাবে যুক্ত ছিলেন। ভারতের ইতিহাসের প্রতি তাঁর প্রগাঢ় অনুরাগ ছিল। তাঁর বিখ্যাত ঐতিহাসিক গ্রন্থ ‘পলাশীর যুদ্ধ' ও ‘পলাশীর পর বক্সার’ । অন্যান্য রচনা ‘বাংলা লিরিকের গোড়ার কথা’ ‘হিন্দু আইনে বিবাহ প্রভৃতি । অবনীন্দ্রনাথের ‘বাংলার ব্রত’ বই-এর ‘আলপনা' নাম দিয়ে ইংরেজি ও ফরাসী ভাষায় অনুবাদ করেছেন । দ্বিজেন্দ্রনাথ ঠাকুর তাঁর মাতামহ ।

মৃত্যু : ৬ ফেব্রুয়ারি ১৯৬৮




আনন্দ পেপারব্যাক সিরিজের স্মৃতিরঙ্গ বইটি লেখকের  বিলাতের ছাত্র জীবনের স্মৃতিকথা। 
তপনমোহন বাবুর লেখায় পুরাতনী বনেদিয়ানা থাকলেও লেখাগুলি অত্যন্ত সহজ সরল ও সুখপাঠ্য।  অভিজ্ঞতা গুলিও অত্যন্ত সরস ও বিচিত্র, মধুর। 
বইখানা তাই অবশ্যই সংগ্রহ যোগ্য। 

৯৭ পাতা 
ফাইল সাইজ : ৯.৩ এম.বি 

হার্ডকপি,স্ক্যান , এডিট : DSR 


বইটি বর্তমানে আউট অব প্রিন্ট। পাঠক পড়লেই বুঝবেন বইটি পড়ার অভিজ্ঞতা কতটা সুমধুর হতে পারে।  আনন্দের কোনও কোনও আউটলেটে বইটি এখনও পাওয়া যেতে পারে।  দামও খুবই কম।  সেক্ষেত্রে দেখা মাত্রই বইটি সংগ্রহ করে ফেলাই বিধেয়। 



পি.ডি.এফ কখনোই একটি বইয়ের হার্ডকপির সমতুল্য হতে পারেনা। তাই সুযোগ থাকলে অবশ্যই বইটির হার্ডকপি কিনে পড়ুন। আলীসাহেব বলে গেছেন - বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন