শনিবার, ৮ জুলাই, ২০২৩

গ্রামবাংলার বন্য জন্তু (স্তন্যপায়ী ) - শীলাঞ্জন ভট্টাচার্য্য

জীব পরিমন্ডলে স্তন্যপায়ী প্রাণীরা খুব গুরুত্বপূর্ণ যেখানে মানুষ সবচেয়ে উপরের ধাপে অবস্থান করছে। বিভিন্ন বন্য স্তন্যপায়ী গ্রাম্যবাস্তুতন্ত্রের অবিচ্ছেদ্য অংশ। যদিও এদের অনেকেই জঙ্গলের বাসিন্দা ।

গ্রামগঞ্জের চিরস্থায়ী উন্নয়নের জন্য এইসমস্ত বন্যপ্রাণীদের পুঙ্খানুপুঙ্খ জ্ঞান আহরণ খুবই প্রয়োজনীয় । তাই জীবপরিমন্ডলের বিভিন্ন জীবের উপর মেঠো বই প্রকাশের বিশেষ উদ্যোগ পশ্চিমবঙ্গ জীববৈচিত্র্য পর্ষদ গ্রহণ করেছে। বর্তমান প্রকাশনার মূল উদ্দেশ্য ছাত্রছাত্রীসহ সমস্ত মানুষ যাতে এই বইটিকে ব্যবহার করে খুব সহজে গ্রামবাংলার বিভিন্ন স্তন্যপায়ীকে চিনতে পারেন । তাছাড়া জন জীববৈচিত্র্য নথি ও জীববৈচিত্র্য সংরক্ষনের কাজে এই বই বিশেষ ভূমিকা নিতে পারে ।



১২০ পাতা 
ফাইল সাইজ : ৩১ এম. বি 
স্ক্যান, এডিট : ডি. এস. আর 
হার্ডকপি : অংকুরীকা গ্রন্থাগার, পলাশী, নদীয়া।


পশ্চিমবঙ্গ জীববৈচিত্র্য পর্ষদ থেকে বাংলার প্রকৃতি ও প্রবিবেশ নিয়ে বেঁধে কিছু বই প্রকাশ করা হয়েছে।  এই বইটি তাদের মধ্যে অন্যতম।  এই সিরিজের প্রতিটি বই বাঙালি পাঠকদের সংগ্রহে রাখা উচিত।  অনেক সময় বিপুল চাহিদার জন্য বইগুলো আউট অব স্টক হয়ে যায়। আবার বই পাড়ার একটি পুরোনো রোগ হলো বই যত প্রয়োজনীয় ও ভালোই হোক না কেন বহুল প্রচারিত না হলে তা অচিরেই ছাপা বন্ধ হয়।  আগ্রহী পাঠকেরা তাই অবশ্যই বইটির হার্ডকপির খোঁজ নেবেন এবং পেলে সংগ্রহে রাখবেন ও পড়বেন এই আশা রাখি। 


পি.ডি.এফ কখনোই একটি বইয়ের হার্ডকপির সমতুল্য হতে পারেনা। তাই সুযোগ থাকলে অবশ্যই বইটির হার্ডকপি কিনে পড়ুন। আলীসাহেব বলে গেছেন - বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন