শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

কোরক নজরুল সংখ্যা - (বইমেলা ১৪০৫)-সম্পাদক -তাপস ভৌমিক

নজরুল ইসলাম রবীন্দ্র পরিমণ্ডলের বাইরে একটা স্বাধীন-স্বকীয় ঘরানা তৈরি করেছিলেন— যা আগে সেইভাবে ছিল না। যাবতীয় সৃষ্টি ও কর্মের মধ্যে তিনি একটা প্রাণের গতিবেগ এনেছিলেন। অপরিসীম দুঃখ- দারিদ্র ও আঘাতের মধ্যেও এক অখণ্ড জাতীয়তাবাদের মন্ত্রকে ছড়িয়ে দিতে চেয়েছিলেন। তাঁর সাহিত্য দর্শন, সংগীত তত্ত্ব ও ধারাবাহিক আপোষহীন জীবন-সংগ্রাম সহজে অনুকরণ করা যায় না। আমাদের দুর্ভাগ্য, তাঁর রচনার বৈশিষ্ট্য নতুনতার সন্ধানে বাঁক নেবার মুহূর্তেই তিনি মৌন হয়ে গেলেন। পৃথিবীব্যাপী ঘোর দুর্দিন, বিপর্যয়, গভীর সংকটের স্পর্শ তিনি জীবিত থেকেও পেলেন না। তার স্বল্প সময়ের সচল-জীবনে সাহিত্য ও সংগীত সাধনায় তিনি যে কালজয়ী সম্পদ রেখে গেছেন, তাকে নানা পর্বে মূল্যায়নের প্রয়াস নেওয়া হয়েছে। নজরুল-বিষয়ে গতানুগতিক ব্যাখ্যা, পুনর্মুদ্রণের হিড়িক যতটা সম্ভব পরিহার করে নতুন দৃষ্টিকোণে বিশ্লেষণ করা হয়েছে এই বিশেষ সংখ্যায়। এই সংখ্যায় পাঠক, জন্মশতবর্ষে কিছুটা অবহেলিত, এই উদার, সংস্কারমুক্ত মানুষটির সৃষ্টিসন্তার বিষয়ে অনুসন্ধানী বিশ্লেষণ পাবেন, তাঁকে পূর্ণাঙ্গভাবে চিনতে-জানতে পারবেন।



৩৭৭ পাতা 
ফাইল সাইজ : ২০ এম বি
এডিট : ডি. এস. আর


বইটির একটি আন-এডিটেড স্ক্যানড কপি ফেসবুক গ্রুপ থেকে পাওয়া গিয়েছিল। গ্রুপটির নাম -  'ইতিহাস ও সংস্কৃতি'; পিয়ার রিভিউড জার্নাল; ISSN 2394-5737 

বইটি স্ক্যান করার জন্য বইয়ের-দুনিয়ার পক্ষ থেকে তাঁদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।
কোরক পত্রিকা ও সম্পাদক তাপস ভৌমিক বাংলা ভাষা, সংস্কৃতি ও লিটল ম্যাগাজিন আন্দোলনের একজন নিরলস কর্মী।  এই বইটি বর্তমানে পাওয়া যায়না। তবে ভবিষ্যতে গ্রন্থ হিসাবে এই অসাধারণ সংখ্যাটির প্রকাশিত হওয়ার সম্ভবনা আছে। আগ্রহীরা অবশ্যই হার্ডকপি সংগ্রহ করবেন। 



পি.ডি.এফ কখনোই একটি বইয়ের হার্ডকপির সমতুল্য হতে পারেনা। তাই সুযোগ থাকলে অবশ্যই বইটির হার্ডকপি কিনে পড়ুন। আলীসাহেব বলে গেছেন - বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন