রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২

উত্তরপাড়ার রথযাত্রা ও দোলযাত্রার ইতিহাস : কৌশিক পাল চৌধুরী

উত্তরপাড়া হুগলী জেলার অন্যতম প্রাচীন জনপদ। সেই সুপ্রাচীন ভূমিতে উদযাপিত  রথযাত্রা ও দোলযাত্রা উৎসব শতবর্ষের ঐতিহ্যবাহী। অথচ এর কোনও লিখিত ইতিহাস এতকাল ছিল না। এই গ্রন্থের প্রথম অংশে বিবৃত হয়েছে উত্তরপাড়ায় রথযাত্রা প্রচলনের ইতিহাস। দ্বিতীয় অংশে প্রাঞ্জল ভাষায় লেখা হয়েছে ভদ্রকালী মন্দির, রঘুনাথ জীউ মন্দির ও শ্যামরায়ের দোলযাত্রা উৎসবের সুপ্রাচীন ইতিবৃত্ত। উৎসবাদির বর্ণনা প্রসঙ্গে ঘুরে ফিরে এসেছে এর পৌরাণিক উৎস ও ঐতিহাসিক ঘটনাবলী। এছাড়া দোলের মেলা আর রথের মেলার অনুপম হৃদয়স্পর্শী বর্ণনা গ্রন্থটিতে এক নতুন মাত্রা যােগ  করেছে। একাধিক মূল্যবান স্কেচ, রঙিন আলােকচিত্র ও দুর্লভ মানচিত্রে গ্রন্থটি সুসমৃদ্ধ।



৯২ পাতা
 
ফাইল সাইজ : ৭.৬ এম বি 

হার্ড কপি , স্ক্যান , এডিট : DSR 



সৃষ্টি প্রকাশনীর পঞ্চম প্রয়াস ‘উত্তরপাড়ার রথযাত্রা ও দোলযাত্রা’। অত্যন্ত সম্ভবনাময় এই প্রতিষ্ঠানটি বন্ধ হয়ে যায় কর্ণধারের আকস্মিক প্রয়ানের পরে।  এই বই তারপর অন্য কোনো প্রকাশক বের করেছেন কিনা জানা নেই।  পাওয়া যেতে পারে পুরোনো বইয়ের দোকান থেকে।  আমি পাই দমদম ষ্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মে থাকা শ্যামল দাসের পুরোনো বইয়ের দোকানে। আগ্রহীরা এখানে বা অন্যত্রও খোঁজ করে দেখতে পারেন।  



পি.ডি.এফ কখনোই একটি বইয়ের হার্ডকপির সমতুল্য হতে পারেনা। তাই সুযোগ থাকলে অবশ্যই বইটির হার্ডকপি কিনে পড়ুন। আলীসাহেব বলে গেছেন - বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন