রবিবার, ২৫ জুন, ২০২৩

কাল চলে গল্প বলে - ডাঃ অক্ষয়কুমার আঢ্য

সে এক অন্যযুগ— অন্যসময়। সে যুগের মানুষ একদিকে প্রভূত কর্মদ্যোগী আবার মানবিক মূল্যবোধে আন্বিত ৷ গোষ্ঠী সত্তাকে অতিক্রম করে তার ব্যক্তিত্বের প্রকাশ। এরই পাশে পাশে ইউরোপীয় শাসন শৃঙ্খলের আনুগত্য স্বীকার করেই জীবনের উৎকর্ষ সন্ধান । একদিকে উৎকট বিলাস ও বৈভবের ছড়াছড়ি— অন্যদিকে গৃহপালিত জীবনের মাধুর্য। এইসব মিলিয়েই ছিল সেদিনের বঙ্গজীবনের বৈশিষ্ট্য। এই গ্রন্থের দুই মলাটের মধ্যে সেই হারিয়ে যাওয়া বাঙালী জীবনের অভিজ্ঞানগুলিকে ফিরে দেখা।




১৫৭ পাতা 
ফাইল সাইজ : ১০ এম. বি 
স্ক্যান এডিট : ডি. এস. আর 

হার্ডকপি : অংকুরীকা গ্রন্থাগার , পলাশী, নদীয়া 



ডাঃ অক্ষয়কুমার আঢ্য একজন বিশিষ্ট আঞ্চলিক ইতিহাস গবেষক।  হুগলি জেলার ইতিহাস চর্চায় তাঁর অবদান অনেক।  এই বইটি সেকালের নানা বিশিষ্টজনের জীবনের কিছু কাহিনী তুলে ধরেছে।  সেসব কাহিনীর বেশিরভাগ হুগলী , চুঁচুড়া ও তার আশেপাশের অঞ্চল ঘিরে আবর্তিত হয়েছে। কলকাতার ইতিহাস নিয়ে বইয়ের অভাব নেই কিন্তু কলকতার থেকে প্রাচীন এই জনপদগুলির ইতিহাস নিয়ে আরও গবেষণা ও বইপত্রের প্রয়োজন।  এই বইটি তাই আঞ্চলিক ইতিহাসে আগ্রহী পাঠকদের কাছে সংগ্রহযোগ্য। 

বইটির প্রকাশক সাহিত্যশ্রী 
ঠিকানা : ৭৩, মহাত্মা গান্ধী রোড , কলকাতা ৯





পি.ডি.এফ কখনোই একটি বইয়ের হার্ডকপির সমতুল্য হতে পারেনা। তাই সুযোগ থাকলে অবশ্যই বইটির হার্ডকপি কিনে পড়ুন। আলীসাহেব বলে গেছেন - বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন